Industrial & Production Engineering (IPE)


বিষয়বস্তুঃ
ইঞ্জিনিয়ারিং এবং ম্যানেজমেন্টের অপূর্ব সমন্বয় হচ্ছে IPE। ইঞ্জিনিয়ারিং শিক্ষাকে কাজে লাগিয়ে স্বল্প জনশক্তি ও Limited Resource নিয়ে অসাধারন প্ল্যানের মাধ্যমে কোন ইন্ডাস্ট্রির সর্বোচ্চ Output নিশ্চিত করাই একজন IPE ইঞ্জিনিয়ারের কাজ।
চাহিদাঃ
কি করে একটি ফ্যাক্টরির লে-আউট তৈরি করতে হয়, সবচেয়ে কম Material Movement দিয়ে কি করে প্রোডাকশন করা যায়, ঠিক কতজন লোক ব্যবহারে Optimum খরচ হবে, ঠিক কি ভাবে প্রসেসগুলো ঠিক করলে আমরা কোয়ালিটি বাড়িয়ে Product Defect কমাতে পারবো সেটা IPE বলে দেয় বিধায় সকল মাল্টিন্যাশনাল কোম্পানিতে IPE ইঞ্জিনিয়ারের চাহিদা ব্যাপক। দেশের বাইরে IBM, Microsoft, Intel এর মতো বিশাল সব ইন্ডাস্ট্রিতে আছে এর চাহিদা।
ভবিষ্যতঃ একই সাথে বিজনেস ম্যানেজার এবং প্রডাকশন ইঞ্জিনিয়ারের কাজ একজন IPE ইঞ্জিনিয়ারকে দিয়ে করানো সম্ভব বলে ভবিষ্যতেও এর ব্যাপক চাহিদা থাকবে এটা বোঝাই যায়। BBA, MBA এর দূর্দান্ত পারফরমেন্সের এই যুগে IPE এর চাহিদা আরো বাড়বে।
সহায়ক গুনাবলীঃ ম্যানেজমেন্ট দক্ষতা, নেতৃত্ব দান, প্ল্যানিং, আইডিয়া জেনারেশন, স্মার্টনেস, উপস্থাপন যোগ্যতা ইত্যাদি।
কর্মক্ষেত্রঃ
১। British American Tobacco (BAT), Nestle, Unilever, Chevron, Lafarge Surma, Unilever, Grameen Phone, Banglalink ইত্যাদি মাল্টিন্যাশনাল কোম্পানীতে।
২। প্রোডাকশন কোম্পানি, ম্যানুফ্যাকচারিং কোম্পানি, গার্মেন্টস ইত্যাদিতে Management Engineer হিসেবে।
৩। যেকোন কোম্পানি বা ইন্ড্রাস্ট্রিতে Management বা Business Executive হিসেবে।
স্কলারশীপ ও উচ্চশিক্ষাঃ
Georgia Institute of Technology, University of Michigan Ann Arbor, California, Virginia সহ অধিকাংশ খ্যাতনামা ও মাঝারি মানের বিশ্ববিদ্যালয়ে Engineering Management বা Industrial engineering and management নামে IPE এর প্যারালাল সাবজেক্ট আছে। পার্শ্ববর্তী দেশগুলোর ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়গুলোতে যেমন- আলীগড় বিশ্ববিদ্যালয় ভারত, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া ইত্যাদিতে IPE সমমানের কোর্স পড়ানো হয়।

Comments

Post a Comment

Popular posts from this blog

সমাজকর্ম Social Work / সমাজকল্যাণ Social Welfare

Geography and Environment - ভূগোল ও পরিবেশ

Islamic History and Culture - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি