Institute Of Leather Engineering and Technology - Leather Products Engineering

 Institute Of Leather Engineering and Technology

Leather Products Engineering - Subject Review

#ক্যাম্পাস_কিন্তু_হাজারিবাগে

প্রথমেই আমাদের ক‍্যাম্পাস হাজারিবাগে। অনেক শিক্ষার্থী এই ব্যাপারে না জেনে এখানে ভর্তি হয় এবং পরবর্তীতে হতাশায় ভোগে। তাই শিক্ষার্থীদের কাছে অনুরোধ জেনে বুঝে যেন এই সাবজেক্ট চয়েসে দেয়।

আমাদের পড়াশোনা মূলত Finished Leather থেকে Leather products manufacturing নিয়ে। চামড়াজাত দ্রব্য Designing, manufacturing , controlling the machine production , machine maintenance, testing of allied products , finishing operation এগুলোই সাধারণত পড়ানো হয়। এছাড়া আলাদাভাবে Raw Hides and Skin tanning and Footware manufacturing ও পড়ানো হয়। আমাদের মূলত manual production শিখানো হয় এবং Industrial training এ properly machine production এর ব্যাপারে knowledge দেয়া হয়।

এর সাথে basic chemistry- organic, inorganic, physical, analytical, applied chemistry, physics, EEE, Mechanical engineering, Economics, mathematics, statistics , management, IPE সহ আরো বিবিধ বিষয় পড়ানো হয় চার বছরে।

জবের ব্যাপারে বলতে পারি আমাদের নিজস্ব সেক্টর আছে। ৫০ টির মতো কোম্পানি আছে যারা চামড়াজাত পণ্য উৎপাদন করে। এছাড়া ফুটওয়্যার ইন্ড্রাস্ট্রি আছে আরো অধিক। ইচ্ছে করলে আপনি ট্যানারিতেও জব করতে পারবেন। আপনি যদি অত‍্যধিক পরিশ্রমী এবং সংযমী হতে পারেন তবেই লেদার সেক্টরে উন্নতি করতে পারবেন। আপনাকে পরিশ্রম করে অর্জন করে নিতে হবে কোনো কিছুই আপনাআপনি হবে না। আপনার ইচ্ছা এবং আন্তরিকতা থাকতে হবে। Dedicated হতে হবে সেক্টর এবং আপনার কাজের প্রতি। আপনি ফাইনাল ইয়ারের Theory exam দিয়ে জবে জয়েন করতে পারবেন এবং দেখা যায় Result publish হওয়ার আগেই আপনার ৫-৬ মাসের experience হয়ে যায়। 

বিসিএস ,ব্যাংক জব এগুলোতে ও সুযোগ আছে প্রচুর।

Higher studies এ ব্যাপক সম্ভাবনা। Subject switch  করে গেলে সুযোগ বেশি পাওয়া যায়। আমাদের অনেক সিনিয়র আপু ভাইয়ারা এখন দেশের বাহিরে পড়াশুনা করছেন। সাধারণত Environmental science, chemical engineering, material science, polymer science, designing এগুলোতে আপনি সহজেই higher studies এর জন্য apply করতে পারবেন। Leather নিয়ে higher study করতে চাইলে China and England best choice. 

শিক্ষকতারও ভালো সুযোগ আছে। ILET এবং KUET উভয় জায়গায়।

Recently আমাদের মাস্টার্স ও চালু হয়েছে যা একটি ইতিবাচক দিক।

কিছু কঠিন সত্য আমাদের যথেষ্ট শিক্ষক সংকট আছে এবং রেসাল্ট দিতে ৭-৮ মাস লেগে যায় এবং এক ইয়ারের final exm শেষ হওয়ার পরই আরেক ইয়ারেরটা শুরু হয় তো সেখানেও লেট হয় কিছুটা। Lab facilities ও তেমন আহামরি নয়। চতুর্থ বর্ষে থিসিস এবং Industrial Training থাকার কারণে যথেষ্ট লেট হয় honours শেষ করতে। রেসাল্ট সহ honours শেষ করতে ৪ বছর ৮ মাসের মতো লেগে যায়। এই সমস্যা আরো অনেক Department এ আছে।

সারাংশ হলো কোনো Department ই perfect না। সব জায়গায় সুযোগসুবিধা এবং অসুবিধা উভয়ই আছে। আমাদের ক‍্যাম্পাসে হয়ত অনেক আশানুরূপ সুযোগ সুবিধা যেটা main campus এর সবাই পায় তা পাওয়া যাবে না। তার মানে এই না আমাদের ক‍্যাম্পাসে শুরু সমস্যাই আছে। আমাদের ক্যাম্পাসের পাশেই ছেলেদের জন্য স্বতন্ত্র হল এবং মেয়েদের জন্য হোস্টেল আছে যেখানে শুধু আমাদের Institute এর শিক্ষার্থীরাই থাকতে পারে। আমাদের কিছু সমস্যা বেশি আছে যেহেতু আমরা main campus থেকে বেশ দূরে যা হয়ত সময় অতিবাহিত হওয়ার সাথে সাথে ঠিক হয়ে যাবে।

যারা Institute of Leather Enginneering and Technology তে ভর্তি হবে তাদের কাছে অনুরোধ আগে থেকেই মানসিকতা একটু দৃঢ় রাখার চেষ্টা করবে এবং সব জেনেই বুঝে এখানে ভর্তি হওয়ার সিদ্ধান্ত নিবে।

Thank you জানাতে চাই Kanij Fatema এবং Ayesha Siddika কে তাদের সহযোগিতার জন্য।


Comments

Popular posts from this blog

সমাজকর্ম Social Work / সমাজকল্যাণ Social Welfare

Geography and Environment - ভূগোল ও পরিবেশ

Islamic History and Culture - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি