Subject Review: Department of International Business(DIB), আন্তর্জাতিক ব্যবসায় বিভাগ।

 IB is not only a Department, its a Brand💪✌  

 যখন  বিশ্ব বিশ্বায়নে ব্যস্ত,আন্তর্জাতিক বানিজ্য যখন রকেট গতিতে এগিয়ে তার গুরুত্ব বুঝিয়ে দিচ্ছে, তখন বাংলাদেশ কেন পিছিয়ে থাকবে,বিশ্বমানের আন্তর্জাতিক ব্যবসায় গ্রাজুয়েট এর চাহিদাকে সামনে রেখে এবং বাংলাদেশকে আন্তর্জাতিক বানিজে্য এগিয়ে নিতে   শ্রদ্ধেয় Prof.dr. Khandoker Bazlul Haque  স্যার ২০০৭ সালে  এই ইউনিক বিভাগটির যাত্রা শুরু করান যা সফলতার সাথে  এগিয়ে যাচ্ছে এবং কয়েক মাস আগেই বিভাগটি তার প্রতিস্ঠিত হওয়ার ১০ বছর ক্যাম্পাস কাপিয়ে উদযাপন করেছে। বিজনেস ফ্যাকাল্টির কোনো বিভাগ নিয়ে আলোচনা হলে এই বিভাগটি সেই আলোচনায় থাকবেই তার কারন অনেক গুলো, যেমন, খুব পড়াশুনা করেই কেবল ভালো একটা সিজিপিএ আশা করা যায়,খাতা দেখায় কোন গড় মারকিং নেই এবং পরীক্ষার খাতার চুলচেরা বিশ্লেষণ করে নম্বরদেয়া হয়   এর মানে যে যতটুকু জানে,লিখে সে তেমন নম্বর পাবে,কোয়ালিটির সাথে কোনো আপোষ নেই,   ক্লাস+এসাইন্মেন্ট এর প্যারা ছাড়া ও অন্যান্য আরো অনেক কিছুর জন্যই বিভাগটি তার নিজস্ব গুন বজায় রাখতে পারছে।

এখন Business and International Business এর পরিসর বুঝার চেষ্টা করি।

---Business এর অনেক ফাংশান থাকে যার মধ্যে উল্লেখযোগ্য কিছু হলো মার্কেটিং, ফাইন্যান্স, একাউন্টিং, এবং ম্যানেজমেন্ট। এই ফাংশানগুলো Business এর অংশ। আর International Business? International Business নিজেই হচ্ছে Business। সাধারণত যখন দুইটা দেশের নাগরিক বা দুই দেশের দুই বা একাধিক পক্ষের মধ্যে Business হয় তখন সেই Business কে International Business বলা হয়। Business এ যেমন মার্কেটিং, ফাইন্যান্স, একাউন্টিং, ম্যানেজমেন্ট সহ আরো অনেক ফাংশান থাকে, একি ফাংশান গুলো International Business এর মধ্যে থাকে আরেকটু বড় পরিসরে। সাধারণত Domestic Business এর ক্ষেত্রে Business এর সব ফাংশান কে single national setting থেকে ডিস্কাস করা হয়ে থাকে আর International Business এর ক্ষেত্রে সব ফাংশান কে different national setting থেকে ডিস্কাস করা হয়। সে হিসাবে International Business এর পরিসর সাধারণ Business এর পরিসর থেকে অনেক বড় এবং জটিল। বাকী সাব্জেক্টগুলো Business এর কোনো একটা ফাংশান নিয়ে কাজ করে আর International Business (IB) department কে সব ফাংশান নিয়ে কাজ করতে হয়। সে হিসাবে আপনি প্রশ্ন করতে পারেন যেখানে অন্য সাব্জেক্টগুলো চার বছরে একটা ফাংশানে ফোকাস করে সেখানে আইবি কিভাবে এতোগুলো ফাংশানে ফোকাস করে? আসলে বিশ্ববিদ্যালয় আপনার মধ্যে সক্ষমতা তৈরী করে দেয়। আপনার মধ্যে একটা মাইন্ডসেট তৈরী করে দেয়। আপনাকে ব্যবসার পরিবেশের সাথে পরিচয় করে দেয়। আইবি এই কাজটি অনেক সফলতার সাথেই করে চলেছে।

উল্লেখ্য যে আন্তর্জাতিক ব্যবসায় বিষয়টি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া ও দেশের বিভিন্ন প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলোতে পড়ানো হয়ে থাকে।        

(কিছুটা সংগ্রীহিত উক্ত বিভাগের সম্মানীয় মোবারক হোসেন স্যার এর লেখা থেকে)



Comments

Popular posts from this blog

সমাজকর্ম Social Work / সমাজকল্যাণ Social Welfare

Geography and Environment - ভূগোল ও পরিবেশ

Islamic History and Culture - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি