Subject Review : Genetic Engineering & Biotechnology


A unit. 

Seat: 17 

I had been asked about choosing Geb as a major by the potential candidates quite a lot these days, and in this week after the Buet results, the numbers are increasing. This is the most honest review that I can give, and I guess it is important as it is a major life decision: 

প্রথমত, ক ইউনিট এ সবার আগে শেষ হওয়া সাব্জেক্ট, এর  ব্যাপারে অনেকের উৎসাহ থাকে প্রচুর, তা স্বাভাবিক।  কিন্তু বাস্তবিক কিছু চিত্র তুলে ধরছিঃ 

* ভাইয়া আমার গবেষণা এর প্রতি ইন্টারেস্ট বেশি, তাই পড়তে চাই-

গবেষণা যেকোন সাব্জেক্ট পড়েই করা যায়। হ্যা, বায়োটেক ফিল্ড অনেক বেশি evolve করতেসে, and scopes অনেক বেশি৷ কিন্তু রিসার্চ অত সস্তা শব্দ না, এবং সায়েন্স ফিকশন বা ইন্টারনেট ভিডিও দেখে হয়তো মনে হবে, আমি ডিএন এ নিয়ে বিশাল রিসার্চ করবো। করা যাবে না তা না, কিন্তু ওই পথ কী পরিমাণ বন্ধুর তা কল্পনাও করতে পারবে না। 

দ্বিতীয়ত, জিইবির সবচেয়ে ভাল আর খারাপ দিক দুটোই হল ইয়ার সিস্টেম৷ তার মানে, তুমি সারাবছর অনেক কিছু করার সুযোগ পাবে, এইটা এক দিকএ ভাল। কিন্তু পুরা বছরের পড়া এক দিনে দেয়া কত টা প্যারাদায়ক এবং স্মৃতি শক্তি নির্ভর কল্পনা করা ও টাফ। এই বিষয় মাথায় রাখা জরুরী৷ 

তৃতীয়ত, Geb পড়ার  opportunity cost সবচেয়ে বেশি৷ সবার ঈ দেখা যায়, কম বেশি মেডিকেল, বুয়েট, আইবিএ তে হয়ে থাকে। প্যারেন্টস এর আগেইন্সট এ গিয়ে আসা, এবং হল সংকট এ পড়া অনেক প্যাথেটিক। ঢাবির ওভার অল ভার্সিটি লাইফ opportunity cost এর তুলনায় খুব বেশি সুখকর না। 

অনেক বাস্তবিক কথা বললাম। এইবার কিছু ভাল কথা। 

সাব্জেক্ট অনেক বেশি ডাইভার্সিফাইড৷ প্রোগ্রামিং বেশ গুরুত্বের সাথে শেখানো হবে, বায়োইনফরমেটিক্স এ সুইচ করার জন্য যা খুব দরকার।

ফিজিক্স এবং ম্যাথ ও পড়ানো হবে, এবং তা পরবর্তীতে বায়োমেডিকেল এবং কম্পিটিউশনাল বায়োলজিতে যেতে অনেক সাহায্য করবে৷ স্ট্যাটিস্টিক্স এর সিলেবাস তোমাদের পাব্লিক হেলথ এ কাজ করতে সাহায্য করবে৷ 

It is a bumpy road, but with immense potential. তুমি যদি সব বাঁধা পেরিয়ে যেতে পারলে সামনে অনেক কিছু পাবা৷ You can be an oncologist, a public health specialist, a leading bioinformatician, and the sky is the limit. 

এলাম্নাই দের অনেকের সাক্সেস স্টোরি দেখে অনুপ্রাণিত হতে পার, কিন্তু কেবল রেসাল্ট টা না দেখে বন্ধুর পথ টার কথা বিবেচনায় রাখা অনেক দরকার। 

পরিশেষে, আমি অত টা যোগ্য না খুব বেশি বলার। I have an above par satisfactory result, but I like going through my subject materials. The only thing I can say for sure, after 3 years,  I will either say, "Choosing Geb was the best decision of my life, or the worst decision" 

সবার জন্য অনেক শুভকামনা।

Rafeul Hasan, 

2nd Year, GEB 17TH Batch.

Comments

Post a Comment

Popular posts from this blog

সমাজকর্ম Social Work / সমাজকল্যাণ Social Welfare

Geography and Environment - ভূগোল ও পরিবেশ

Islamic History and Culture - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি