Islamic Studies ইসলামিক স্টাডিজ

*****ইসলামিক স্টাডিজ নাম শুনলেই অনেকেই প্রথমে মনে করেন মনে হয় শুধু ইসলামিক বিষয়ই পড়ানো হয়।মজার বিষয় হলো এখানে ইসলামিক বিষয়ের বাহিরেও মোটামুটিভাবে অনার্সের সব বিষয়ের মুল বিষয়ে সংক্রান্ত কোর্স থাকে যেমন

*Bangla
English
Banking
Sociology
Anthropology
Political science
Aesthetics
Socail welfare
Computer
International Relation (IR)
Bangladesh studies Constitution
Islamic Economics
Modern History

মোট কথা আপনি ইসলামিক স্টাডিজ পড়লেও অন্যান্য সব বিষয়ে জানার সুযোগ আছে। সিলেবাস টা ঐ ভাবে সাজানো। এমন কিছু বিষয় আছে যা পড়লে জব সেক্টরের প্রস্তুতি হয়ে যায় কিছু ক্ষেত্রে।
***** অধিকাংশ সময়ে তুরস্ক সহ অনেক রাষ্ট্রে আমাদের ডিপার্টমেন্টের ছাত্র ছাত্রীর জন্য স্কলারশীপের ব্যবস্থা থাকে। এছাড়াও
১)যে যাই বলেননা কেন সবার চুপে চুপে মনে মনে হলেও ইচ্ছা জাগে ভালো রেসাল্ট করা। যদি ভালো রেসাল্ট করতে চায় তাহলে মোটামুটি পড়লেই ভালো রেসাল্ট করা যাবে। পরীক্ষার কাগজে কোন ভাষায় লিখবেন?? বাংলা ইংরেজী আরবী যেভাবে চান।তবে বাংলায় লিখেও অনেক ভালো নম্বর পাওয়া যায়।সুতরাং এই দিক থেকে সহজ আছে।
২) তবে এই সাবজেক্ট নিয়ে পড়ে বড় ইসলামিক স্কলার হবেন তা ভাবা ঠিক হবেনা।কারণ সত্যি বলতে শুধু হয়তো গতানুগতিক কিছু ইসলামিক জ্ঞানের সাথে পরিচিত হবেন পরীক্ষার সময় হলে বটে কিন্তু বাস্তবকই এখানে ইসলামিক জ্ঞানের চর্চা কম। নিজের উদ্যোগে আপনি ইসলামিক স্কলার হতে পারবেন সেটা আলাদা নিজের অর্জন ডিপার্টমেন্টের নয়।তারা শুধু পরীক্ষায় পাস করবার মতোই পড়াবে।চর্চা নেই বললে চলে। তারপরেও কিছু কিছু ইসলামিক স্কলার হয় তবে যতদুর জানি তারা স্বশিক্ষিত।
৩)তবে সিলেবাস যাই আছে প্রাসঙ্গিক পড়ার পাশাপাশি অন্য পড়া ও পড়তে পারবেন+ পড়া যেহেতু মোটামুটি সহজ আছে সে হিসেবে বিসিএস সহ অন্যান্য জবের প্রস্তুতি নেওয়ার সুযোগ থাকে অনেক। যা আপনার জন্য ভালো হবে।বর্তমানে যে বিষয়ে পড়েননা কেন যেহেতু mp3 পড়তে হবে তাই চাপ মুক্ত ভাবে পড়া সম্ভব।
৪) রাজনীতি করতে চাইলেও করতে পারবেন। তবে হুম বেশী ভালো,রেসাল্ট করতে হলে ভালো করে সব ডিপার্টমেন্টেই পড়তে হবে।তবে মধ্যম মানের পড়েও মোটামুটি ভালো করা যায়।তবে কেউ যদি এটা ভেবে আসেন এখানে পড়ে বড় ইসলামিক চিন্তাবিদ হবেন তাহলে আসার দরকার নাই।তবে নিজ উদ্যোগে চাইলে পারবেন।
৫) ক্লাসে বসার মতো পর্যাপ্ত জায়গা নেই।সেটা ডিপার্টমেন্টের দোষষ নাই ডীন অফিস থেকে চাপিয়ে দিলে কি করবে। তবে কলেজ মাদ্রাসা বেকগ্রাউন্ডের সবাই মিলে পড়ে।স্যার রা কলেজের বিষয় মাথায় রেখে প্রশ্ন করে যাতে আরবী কম জানলেও লিখতে পারে। তবে কলেজের তাদের আগ্রহ কম বলেই আরবী শিখতে পারেনা। এটা ডিপার্টমেন্টের দোষ নয়
৬) ব্যাংক বিসিএস মোটামুটি সব জায়গায় জব করার সুযোগ আছে।
৭) বিসিএস শিক্ষা ক্যাডারের অনেক সুযোগ আছে।বাংলাদেশের জানামতে অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে এই বিষয় আছে এমনকি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ও। সুতরাং শিক্ষক হওয়ার সুযোগ অনেক
৮) তবে এই ডিপার্টমেন্ট থেকে অন্যান্য ডিপার্টমেন্টের মতো ভালো অবস্থানে নেই এমন না। অনেক ভালো ভালো জায়গায় ও আছে। তার জন্য নিজের চেষ্টাটাই আসল
৯) শিক্ষকঃ Muhammad Abdur Rashid, মাসুদ আলম স্যার, মোস্তফা মন্জুর, জহির স্যার, ড. ইউসুফ বিন হোসাইন, জাহিদুল ইসলাম সানা স্যার শামসুল আলম সহ কিছু প্রিয় কিছু প্রিয় শিক্ষক আছেন খুবই আন্তরিক।
বিঃদ্রঃ মোট কথা কম চাপে ভালো করতে পারবেন+ জব প্রস্তুতি।পাশাপাশি বেশী না হলে কম করে হলেও কিছু ইসলামিক বিষয় জানতে পারবেন।তাছাড়া স্পেশাল তেমন কোন কিছু নাই।
মনে রাখবেন বিশ্ববিদ্যালয় বা কোন সাবজেক্ট কিছু দিবে কি দিবেনা তা বিচার না করে স্বশিক্ষিত হতে হবে।নিজের সময় কাজে লাগানোই মুখ্য বিষয়।

............


যা পড়ানো হয়?

ইসলাম সম্পর্কে সুগভীর জ্ঞান-গবেষনার স্হল ঢাবির ইসলামিক স্টাডিজ বিভাগ।এখানে আল কোরআন ও হাদিসের উচ্চতর জ্ঞানের পাশাপাশি ইসলামী আইন,অর্থ নীতি,সমাজনীতি, রাষ্ট্রনীতি, আন্তর্জাতিকনীতি এবং ইসলাম ও অন্যান্য মতবাদের তুলনামূলক বিষয় পড়ানো হয়।
উচ্চশিক্ষা-
ঢাকা বিশ্ববিদ্যালয় সহ বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে (বিশেষ করে মধ্যপ্রাচ্য,তুরস্ক, মিশরসহ, ইউরোপ আমেরিকার প্রখ্যাত বিশ্ববিদ্যালয় যেমন অক্সফোর্ড হার্ভার্ড,ম্যাকগিলস সহ আরো বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি নেওয়ার সুযোগ রয়েছে।
ইসলামিক স্টাডিজের চাহিদা ও চাকরির সুবিদা -ঃ
বাংলাদেশ সহ সারাবিশ্বে বর্তমানে হতাশাগ্রস্ত মানুষের কাছে বিভিন্ন তন্ত্র মন্ত্র যখন শান্তির নামে অশান্তিতে ভরে তুলেছে তখন বিশ্ববাসী আজ আগ্রহ প্রকাশ করছে ইসলামী জীবন ব্যাবস্হাকে মানার জন্য। তাই বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশে ইসলামী অর্থনীতি,সমাজনীতি, রাজনীতি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।আর এক্ষেত্রে বিশেষজ্ঞ হিসেবে ইসলামিক স্টাডিজের ভূমিকা অগ্রগন্য।
তাছাড়াও দেশ বিদেশের বিভিন্ন শরীয়াহ ভিত্তিক ব্যাংক ও প্রতিষ্ঠান ও বিসিএস ক্যাডারসহ বিভিন্ন ইসলামী সংস্হা মুসলিম দেশের দূতাবাসে কাজ করার সূবর্ন সুযোগ রয়েছে।আমাদের বিভাগের শিক্ষার্থীরা বিসিএস ক্যাডার( পররাষ্ট্র, পুলিশ,এডমিন,শিক্ষা ও অন্যান্যয়) বিভিন্ন এম্বাসিতে এবং ইসলামিক ফাউন্ডেশনে নিয়োগ পেয়েছে।
বিভাগের যা যা আছেঃ
★দুই হাজারেরও বেশি গ্রন্থ সম্বলিত সর্বাধুনিক সেমিনার লাইব্রেরি
★ডিজিটাল ক্লাসরুম
★ডিবেটিং ক্লাব
★এলামনাই অ্যাসোশিয়েসন
★ফুটবল টিম (ডিফেন্ডিং চ্যাম্পিয়ন )
★ক্রিকেট টিম
★ভলিবল ও বাস্কেট বল টিম
আর বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সকল সুযোগসুবিধাতো পাচ্ছেনই
...............................................................................................................
It's a crucial 21st century issue and there is a growing recognition that Islamic Studies has become a subject of strategic importance in a multicultural society....

Comments

  1. ইসলামীক স্টাডিজ বিভাগের হাদীস নিয়ে অনার্স করার পরে কি সাবজেক্ট নিয়ে মাস্টার্স করা যায় এবং ইউরপের কোন কোন দেশে করা যায় ।

    ReplyDelete
  2. ভাইয়া ইসলামিক স্টাডিজ পড়ে আলিয়া মাদ্রাসার প্রফেসর হওয়া যায়

    ReplyDelete
  3. বিজ্ঞান বিভাগ থেকে কি এই বিষয়ে পরা যায়??

    ReplyDelete
  4. Vaia ei islamic studies er bapare aro details dien...

    ReplyDelete
  5. science theke ki pora jai ai subject a?

    ReplyDelete
  6. Islamic studies theke Hon's sesh kore MBA te switch korar Jonno suitable subject ki hote pare? Karo jana thakle bolben please.

    ReplyDelete
  7. আপনাদের জন্যই আজ মুসলিমরা পিছনে,, প্রথম যিনি লেখছেন তিনি অনেক বার বলছে এখানে ইসলামী জ্ঞান পড়ানো হয় না
    আসলে আপনাদের মতো কুলাংগারকে ইসলামিক স্টাডিজ এ সুযোগ দেয়া উচিৎ হয়নি,,,আপনাদের ইচ্ছা ওই চাকরি
    ইসলামি জ্ঞান অর্জন, ভালো ইসলামি স্কলার হওয়ার জন্য এসব ডেপ্ট
    বাট চাকর হওয়ার ইচ্ছা এজন্য স্যারেরা আপনাদের কেবল চাকরির পড়াই পরায়

    ReplyDelete
    Replies
    1. জি ভাই ভালোই বলেছেন। আসলে আমরা চাকরির চিন্তা করিতো সব জায়গায় জ্ঞান অর্জনের চিন্তাটা ছেড়েই দেই। তাই আমাদের চাকরি মিলে জ্ঞান মিলেনা।

      Delete
  8. ভাইয়া এটা সকল সাবজেক্ট এর মধ্যে কত নাম্বার পজিশনে আছে।

    ReplyDelete
    Replies
    1. বিশ্বের ১ম শ্রেনির বিষয়

      Delete

Post a Comment

Popular posts from this blog

সমাজকর্ম Social Work / সমাজকল্যাণ Social Welfare

Geography and Environment - ভূগোল ও পরিবেশ

Islamic History and Culture - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি