Subject Review : Japanese Studies

এই সাবজেক্টের নাম শুনা মাত্রই আপনার মাথায়নিশ্চিত আই এম এল কথা চলে আসলো তাই না? আপনি ভাবতেছেন এটা আবার কি সাবজেক্ট? এটা তে পড়ে হবে টা কী? একটু হেসে বলতেছেন জাপানিজ স্টাডিজ? এই সাবজেক্ট তো আর শুনি নাই কখনো। 


জ্বি ভাই ঢাকা বিশ্ববিদ্যালয় তে এমন একটা সাবজেক্ট গতবছর থেকে চালু হয়েছে। যেটা সোশ্যাল সায়েন্স ফ্যাকাল্টির অন্তর্ভুক্ত। এটা হচ্ছে সোশ্যাল সায়েন্স ফ্যাকাল্টির একটা সাবজেক্ট যেখানে সোশ্যাল সায়েন্স ফ্যাকাল্টির যে সব কোর্স  পড়ানো এখানেও তাই পড়ানো হয়। অনেক আগে থেকেই এখানে এভিনিং মাস্টার্স চালু হয়েছে  যার বর্তমানে ১৬ তম ব্যাচ চলছে।

আর রেগুলার শুরু হয়েছে এক বছর ধরে আমরাই প্রথম ব্যাচ।

এখানে পড়ে সোশ্যাল সায়েন্সের সাবজেক্টের যে সব অরগানাইজেশন জব করা যায় এখানেও তাই এছাড়া ব্যাংক বিসিএস তো আছেই।এটার আলাদা ক্ষেত্র হচ্ছে আপনি জাপানিজ মাল্টিন্যাশনাল কোম্পানীতে জব করতে পারবেন বর্তমানে বাংলাদেশে প্রায়ই ২৬০+ জাপানিজ কোম্পানী আছে সেখানে আপনার চাকরীর সুযোগ থাকছে। এছাড়াও বিভিন্ন স্কলারশীপের সুবিধা রয়েছে। এবং সবচেয়ে বড় ব্যাপার যেহেতু নতুন সাবজেক্ট সেই হিসেবে শিক্ষক হওয়ার ও সুযোগ রয়েছে।

IML এ যে টা আছে সেইটা হচ্ছে "Japanese language and culture" আর " জাপানিজ স্টাডিজ" হলো সোশ্যাল সায়েন্স ফ্যাকাল্টির।

Comments

  1. Vai eta te ki japaniese language sekhano hoy? Amr eibar serial 1418 eta ashar possiblity ..eta ki english base naki vasa tao japani?

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

সমাজকর্ম Social Work / সমাজকল্যাণ Social Welfare

Geography and Environment - ভূগোল ও পরিবেশ

Islamic History and Culture - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি