Arabic - আরবী বিভাগ


একজন ছাত্র কেন আরবী বিভাগে ভর্তি হবে?
আরবী বিভাগ হচ্ছে প্রাচীন ডিপার্টমেন্টের একটি। শুরুতেই বলে দিচ্ছি, অনেকে ইসলামিক স্কলার হতে আরবী নিয়ে পড়তে চান। এটা একটা ভুল ধারণা। আরবী বিভাগে পড়ানো হয় আরবী ভাষা ও সাহিত্য। এটা কোন ইসলামী বিভাগ নয়। আমাদের অনেকেই মনে করে, আরবী বিভাগ মানেই কোরআন হাদীস। আমি হলফ করে বলতে পারি, আরবী সাহিত্যে মদ, প্রেম, নারী, দর্শন, জীবন বৈচিত্র যতটুকু আছে বা যতটুকু পড়ানো হয়, অন্য কোন ভাষার সাহিত্যে সেটা নেই। আর সাহিত্যের মানের দিক থেকে আরবী সাহিত্য প্রথম সারির কাতারে থাকবে নি:সন্দেহে। আরবদের ঐতিহ্যও আছে সেখানে, সেক্ষেত্রে ইসলামিক কিছু বিষয় চলে আসে।
আরবী বিভাগে আপনি ভাষাও আয়ত্ত করতে পারববেন, সাথে থাকছে বিশাল সাহিত্য। অহংকার নয়, সত্যি বলছি, বর্তমানে ঢাবির গতিশীল ডিপার্টমেন্টের মধ্যে একটি হচ্ছে আরবী। গতিশীল হওয়ার কারণ ডিপার্টমেন্টের ছাত্ররা খুব ই উদ্যমী, পরিশ্রমী এবং উদ্যেক্তা টাইপের। ছাত্রদের উদ্যেগে বিভাগ থেকে দুই মাস পররপর ম্যাগাজিন বের করে আরবী বিভাগ, যা বাংলাদেশের সর্বাধিক প্রচলিত আরবী ম্যাগাজিনের একটি। আরবী বিতর্কেও আরবী বিভাগের ছাত্রদের রয়েছে ভাল দখল। আরবী বিভাগের একজন ভাই ই ঢাবিয়ানদেরকে বিনামূল্যে প্রথমিকভাবে (৮০জনকে) আরবী ভাষা শিখানোর উদ্যেগ নিয়েছে, যা ডিসেম্বর থেকেই শুরু হচ্ছে। আরেকটা ভাল দিক হচ্ছে, সিরিয়াল ব্রেক করে অনেক প্রথম সারির ছাত্র এখানে ভর্তি হয়, যা ডিপার্টমেন্টের গতিশীলতাকে ত্বরান্বিত করে।
এবার আসি, বিতর্ক অঙ্গনে। বিতর্ক অঙ্গনে ঢাবির সেরা তিনটি বিভাগের নাম নিতে হলে আপনাকে আরবীর নামও নিতে হবে। DUDS এর বর্তমান সভাপতি, জহু হলের সদ্য বিদায়ী সাদারণ সম্পাদক, জসীম উদ্দীন হলের সদ্য বিদায়ী সভাপতি, এস এম হলের নবনির্বাচিত সভাপতি, এফ আর হলের নব নির্বাচিত সাধারণ সম্পাদক সব ই কিন্তু আরবী বিভাগ থেকে।
এবার আসি শিক্ষকদের কোয়ালিটি নিয়ে কথা বলতে। এটা একটা গর্বের বিষয় যে, ডিপার্টমেন্টের শিক্ষকগণ বেশিরভাগ বিদেশও পড়াশুনা করেছেন ও সেখান থেকেই পিএইচডি ডিগ্রী লাভ করেছেন। মানের দিক থেকে তুলনা করলে অবশ্যই বলব, এভারেজ শিক্ষক কোয়ালিটিতে আরবী বিভাগ সেরা ডিপার্টমেন্টগুলোর একটি।
ক্যারিয়ার নিয়ে কথা বলি। বর্তমানে বাংলাদেশের বাজারে সাবজেক্ট ভিত্তিক ক্যারিয়ার বলতে কিছু নেই। যদিও কিছু আছে, তাও সামান্য। আরবী বিভাগের ক্যারিয়ারও অন্যান্য ডিপার্টমেন্টের মতই। একটা রিউমার আছে, বিসিএস এ শিক্ষা ক্যাডার নেই। তাদের জন্য বলছি, এবারের বিসিএসও সব মিলিয়ে ১৮ টা ক্যাডার আছে। তাই হতাশ হওয়ার কিছু নেই। আর মাদরাসার লোকচারার পদে চাকরীরও সুযোগ থাকছে। তবে এখান থেকে দক্ষতা নিয়ে বের হতে পারলে, মিডলিস্টে বিশাল বেতনের চাকুরী আপনার জন্য পড়ে থাকবে। শুধুমাত্র যোগ্যতাটা অর্জন করতে হবে।

Nazmul Hasan
Arabic,DU

################################

প্রথমত বলে নিই, আরবী বিভাগে দুই ধরনের ছাত্রছাত্রী ভর্তি হয়৷ এক, যারা সাবজেক্ট অপশন হাতে সত্ত্বেও ভর্তি হয়৷ এরা সাধারণত মাদ্রাসা ব্যাকগ্রাউন্ড থেকে টপ লেভেলের স্টুডেন্ট৷ যাদের টার্গেট থাকে ভালো সিজিপিএ বাগিয়ে নেয়া৷ দুই, যারা সিরিয়ালের পিছনের দিকে থাকার দরুন অনিচ্ছাকৃতভাবে চলে আসে এই চিন্তায় যে, সাবজেক্ট যাই হোক, ঢাবি তো। ফলে দুই গ্রুপের মাঝে সিজিপিএর ক্ষেত্রে একটা ব্যবধান তৈরি হয়৷ কিন্তু দ্বিতীয় গ্রুপ এর অনেকেই টিউশনি, এডমিশন কোচিং ইত্যাদি করিয়ে বিসিএসের একটা স্ট্রং প্রিপারেশন নিয়ে নেয়৷ যার ফলে চাকরির বাজারে তাদের পদচারনা ভালোই থাকে৷ অন্যদিকে প্রথম গ্রুপে যারা থাকে, তাদের সিজিপিএ ভালো থাকায় টিচার হওয়া নিয়ে একটা শক্ত প্রতিযোগিতার সৃষ্টি হয়৷ তারা আবার চাকরির বাজারেও সুবিধা পায় ভাল সিজি পি এর কারণে৷ সিজিপিএ তোলা তুলনামূলকভাবে সহজ হওয়ায় সমাবর্তনে আরবীর ছাত্রদের হাতে অনেক এওয়ার্ডও শোভা পায়৷ ক্লাসের কথা যদি বলি, অন্যান্য বিভাগের মতোই এখানে কয়েকজন অসাধারণ শিক্ষক আছেন৷ আবার উপস্থিতি নম্বরের নিয়ম না থাকলে ক্লাস ফাকা পড়ে থাকবে এমন টিচারও আছেন৷ ক্লাসের পড়ার চাপ কম৷ পরীক্ষায় যারা ভালো করে তারা সাধারণত দুই তিন দিন আগে পড়ে৷ যারা তুলনামূলক খারাপ করে, তারা শুধু আগের রাতে পড়ে৷ বছরে দুইটা সেমিস্টার ফাইনাল আর দুইটা মিডটার্ম ছাড়া বই না ধরলেও চলে৷ পড়ার চাপ কম থাকায় অন্যদিকে প্রতিভা বিকাশের সুযোগ থাকে৷ এই বিভাগে হল পলিটিক্সে ভালো পদচারনা করা ছাত্রের সংখ্যা কম নয়, আবার ডিবেটের মঞ্চও কাপিয়ে দেন অনেকেই৷ সৃজনশীল লেখালেখি, খেলার মাঠের তারকাখ্যাতি ইত্যাদি নানা রকমের মাল্টিট্যালেন্টেড ছাত্রের সমাগম ঘটে আরবী বিভাগে৷ সো ওয়েলকাম অল দ্যা নিউ মাল্টিট্যালেন্টস .

Comments

  1. আমি রাবির আরবীর ১৯-২০ এর ছাত্র,,,
    কেমন হবে এটায় পরে
    আর স্কলারশিপ আনলিমিটেড এটা কি সত্য

    ReplyDelete
  2. Assalamualaikum,, vaia, ami general student, ami islam k valo vabe jante cai, mante cai,Allahr sokol hukum mante cai,, but a bisoye amr kono knowledge nai,janar jonno kon subject ta valo hobe,,please vaia reply?

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

সমাজকর্ম Social Work / সমাজকল্যাণ Social Welfare

Geography and Environment - ভূগোল ও পরিবেশ

Islamic History and Culture - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি