ESOL - English for Speakers of Other Languages

ESOL-( English for Speakers of Other Languages)
Total Seats:- 40 ( B= 25 seats ;
D= 15 seats)
#Condition Mark.
English - 17.
Bangla- 13.
( নতুন সাবজেক্ট, ৩য় ব্যাচ চলছে। যারা আসবে তারা ৪র্থ ব্যাচ হবে)
১. কি পড়ানো হয়?
English language basics( Listening, Speaking, Reading, Writing), English phonetics and phonology, Morphology, Syntax, Spanish ( Up to elementary level ), Linguistics etc. Literature ও পড়ানো হয় কিন্তু English Literature এর মত এত্ত ডিটেলস পড়াবে না। ESOL মূলত English এর applied part গুলো বেশি জোর দেয়।
২. জবসেক্টর?
প্রথমত একটা জিনিস মনে রাখা প্রয়োজন বাংলাদেশে এখন সাবজেক্টভিত্তিক জব খুব কম। বেশিরভাগ জবে সাবজেক্ট ম্যাটার করে না। একটা সময় প্রায় সবাই তথাকথিত "চাকুরীর পড়ায়" ব্যস্ত হয়। বাংলাদেশে অনেক জার্নালিস্ট পাওয়া যায় যারা জার্নালিজমে না পড়েও নামকরা জার্নালিস্ট।
ESOL এ কিছু জবসেক্টরে প্রাধান্য পাবে Interpreter, Translator, Ambassador, Proofreader, Practician of English Language, International organizations, University teacher( যেহেতু বাংলাদেশে ESOL সবার আগে ঢাবিতে চালু হয়েছে তাই অন্য পাবলিক+ প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে আস্তে আস্তে খুলছে তাই রেজাল্ট ভাল থাকলে অবশ্যই এটা একটা প্লাস পয়েন্ট)
#সতর্কতা :
:- ডিপার্টমেন্টে পড়াশুনার চাপ যথেষ্ট বিদ্যমান, স্টুডেন্ট কম তাই ক্লাস ফাঁকি দেয়া যায় না। কিছুটা প্যারাদায়ক কিন্তু শেখার আগ্রহ থাকলে ভাল লাগবে। ঢাবির অন্য ডিপার্টমেন্ট এর তুলনায় ভর্তির খরচ+ সেমিস্টার ফি একটু বেশি।
ভর্তিতে প্রায় ২৩ হাজার টাকার মত লাগে ; আর প্রতি সেমিস্টারে ৩৩০০ টাকা।
আমি সাবজেক্ট এর বিভিন্নদিক সামনে তুলে ধরলাম, আমি তো আমার সাবজেক্ট নিয়ে হ্যাপি আবার অনেকে আছে আমার সাবজেক্টে পড়ে আনহ্যাপি। তাই সিদ্ধান্ত নিজের!
Tariful Islam
ESOL( 3rd Batch),IML, University of Dhaka.

Comments

Popular posts from this blog

সমাজকর্ম Social Work / সমাজকল্যাণ Social Welfare

Geography and Environment - ভূগোল ও পরিবেশ

Islamic History and Culture - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি