Economics - অর্থনীতি

#
ঢাকা বিশ্ববিদ্যালয়ে কলা ও সমাজবিজ্ঞানে যে কয়টি ডিপার্টমেন্ট রয়েছে তার মধ্যে অর্থনীতি বিভাগটি একটু ব্যতিক্রম। এই ডিপার্টমেন্ট এ ভর্তি হওয়ার আগে আপনাকে অবশ্যই জানতে হবে যে,৪টি বছর আপনাকে অগ্নি পরীক্ষায় থাকতে হবে। বিশেষ করে গনিত,পরিসংখ্যান, ইকনোমেট্রিক্স, এই তিনটি টপিক একটু আতংকের নাম হয়ে দাঁড়ায়।এই সব বিষয়ে অভিজ্ঞতা থাকা খুবই জরুরি।
রয়েল ডিপার্টমেন্ট খ্যাত অর্থনীতি বিভাগে ভর্তি হয়ে নিজেকে চ্যালেঞ্জ এর মুখে রাখতে হবে।
এবার আসা যাক এই বিভাগের সুযোগ সুবিধাঃ জব সেক্টর নিয়ে আমি কথা বলবনা।কারন বিশ্ববিদ্যালয় আপনাকে জব নিতে পড়াবেনা।তবে এই বিভাগে যেইসব মানে শিক্ষক পাবেন তাদের নাম খ্যাতি এবং পড়ানোর ধরন আপনাকে মুগ্ধ করবে। বিশেষ করে আশিক স্যার,কামরুন নাহার ম্যাম,এম এম আকাশ স্যার,ফারিহা ম্যাম,বিদিশা ম্যাম ইত্যাদি।
এ বিভাগে আপনি ভর্তি হলে আপনার মেরিট লিস্ট সম্পর্কে যে কেও চোখ বন্ধ করে বুঝে নিবে।
আপনাকে আলাদা চোখে একটু দেখবে।
আর হ্যা এই বিভাগে ভর্তি হলে হরহামেশা ঘুরাঘুরি বন্ধ হয়ে যাবে।
অর্থনীতি বিভাগে ক্লাস না করলে তেমন সমস্যা হবেনা।তবে প্রতিটি ক্লাস মিসে আপনাকে ফাইনাল এক্সামে যে পরিমান ভোগাবে সে পরিমান ভোগান্তি সহ্য করার চেয়ে নিয়মিত ক্লাস করা হাজার গুনে ভাল হবে।
সর্বোপরি এ বিভাগে আপনি দারুন কিছুর সাথে পরিচয় পাবেন।
আশা করি ডিপার্টমেন্ট এর কারো সাথে একটু কথা বলে অর্থনীতি পড়ার সিদ্ধান্ত নিবেন।

Comments

  1. ভাইয়া আমি অনার্স ১ম বর্ষের অর্থনীতি বিভাগের ছাত্র।কিন্তু, আমি গণিতে দূর্বল। এমতাবস্থায় আমি কি করতে পারি।

    ReplyDelete
  2. জব সার্কুলারে বার্ণিজ্যে স্নাতক চাইছে কিন্তু আমি অর্থনীতিতে স্নাতক, আসলে অর্থনীতি কি বার্ণিজ্যের মধ্যে পড়ে? আমি কি এপ্লিক্যাশন করতে পারবো?

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

সমাজকর্ম Social Work / সমাজকল্যাণ Social Welfare

Geography and Environment - ভূগোল ও পরিবেশ

Islamic History and Culture - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি