Peace and Conflict Studies - শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগ


নামটা নতুন মনে হলেও ডিপার্টমেন্টের কার্যক্রম শুরু হয় 1999 সাল থেকে।দক্ষিণ এশিয়ার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়েই প্রথম এই বিষয়ে পড়াশোনা শুরু হয়ে থাকে। তার পর ভারত,পাকিস্তান সহ বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ে এই বিষয়ে পড়াশোনা করানো হয়।এই বিভাগের নাম সবার কাছেই নতুন এবং অদ্ভুত মনে হয়ে থাকে।সবাই চিন্তা করে এই ডিপার্টমেন্ট এ পরে কি হবে,চাকুরী পাওয়া যাবে তো???
বর্তমান যুগে এই ডিপার্টমেন্ট এর গুরুত্ব কতটুকু তা ডিপার্টমেন্ট এর নাম শুনেই বুঝে যাওয়ার কথা।বাংলাদেশে এর গুরুত্ব ততোটা না থাকলেও বাহিরের দেশে এই বিভাগের গুরুত্ব অনেক।ডিপার্টমেন্ট এর অনেক বড় ভাই বাহিরের বিভিন্ন ভালো ভালো বিশ্ববিদ্যালয়ে ভালো ভালো বিষয়ে পড়াশোনা করতেছে, যারা সবাই এই ডিপার্টমেন্টের।
তাই যারা অনার্স শেষ করে বাহিরে পড়তে ইচ্ছুক তারা নির্দ্বিধায় শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বেছে নিতে পারো।কিন্তু GRE, IELTS এ ভালো করতে হবে এবং একটা বিদেশি ভাষা শিখতে হবে।
বাংলাদেশে থেকে এই ডিপার্টমেন্ট এ পরে কি করবো তাদের না আসাটাই ভালো।তারপরও যদি আসা লাগে সমস্যা নাই,জাতীয় চাকুরী BCS,NGO, BANK JOB তো আছেই। ডিপার্টমেন্ট এর সিনিয়র ভাইয়া আপুরা অনেক হেল্পফুল।শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগ একটা পরিবারের মতো।সবাই অতি আপন।
আশাকরি বিশ্ববিদ্যালয়ের জীবনটা অনেক সুন্দর ভাবে কেটে যাবে।
স্বাগতম অনুজদের,,,,
রাফসান জানি রিসাত
দ্বিতীয় বর্ষ
শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগ

#####################


প্রথমে বলি, আমাদের বিভাগে কন্ডিশন ; বাংলায় ১৪, ইংরেজী-১৬. মোট ৩০.
সুতরাং বুঝতেই পারছেন আমাদের বিভাগ কোন লেভেলের শিক্ষার্থী চায়। 
ইংলিশ ভার্সন। এবং ইউরোপের লেখকদের বই বেশিরভাগ সময় পড়তে হবে। প্রচুর assignment করতে হবে। পড়াটা এনজয় না করতে পারলে আপনি শেষ।
#জব সেক্টর: সরকারী সাধারন জব এর পাশাপাশি NGO+ RESEARCH এ প্রেফারেন্স পাবেন। বাট তার জন্য English proficiency / Fluent level চায়।
আমাদের টিচার হবার সুযোগ নেই বললেই চলে।
**** আমার বক্তব্য:- যারা নিম্নমধ্যবিত্ত/ গরীব, তারা অবশ্যই Peace and Conflict কে এড়িয়ে যাবেন। সাথে বাদ দিন আরো কিছু বিভাগ:- Women And Gender Studies, Development studies, World Religion এ টাইপ বিভাগগুলো
তারা এভাবে চয়েজ দিন:*
১/ লাইব্রেরী সাইন্স/ Economics
২/ political science
3/ social work/sociology
4/ Islamic history/ history
5/ Islamic studies / IER.
*জব মার্কেট বড়।
#তবে যারা বিদেশ পড়তে যাবেন বা চাকরির টেনশন নাই, তারা অবশ্যই Peace and conflict ১ম চয়েজ দিতে পারেন।
Abdur Rahman Howlader
BSS, MSS (Completed)

Comments

  1. ভাইয়া ইংলিশ দিলেননা

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

সমাজকর্ম Social Work / সমাজকল্যাণ Social Welfare

Geography and Environment - ভূগোল ও পরিবেশ

Islamic History and Culture - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি