Psychology - মনোবিজ্ঞান


মনোবিজ্ঞান হলো আচরণ ও মানসিক প্রক্রিয়ার বিজ্ঞান সম্মত পাঠ বা আলোচনা। কিন্তু আপনি যদি কাউকে বলেন আপনি মনোবিজ্ঞানে পড়েন তাহলে তাদের প্রথম কথা হবে, "আপনি কি আমার মুখ দেখে বলতে পারেন আমার মনে কি আছে বা আপনারা কি হাত গোনাপড়া করেন????!!!!"
যাইহোক এখন আসি আসল কথায়।
মনোবিজ্ঞান বিষয়ে পড়লে আপনি যেসব সুবিধা পেতে পারেনঃ
মনোবিজ্ঞানের থিম হলো "নিজেকে জানো"। মনোবিজ্ঞান একটা প্রাক্টিক্যাল বিষয়। এখানে অর্জিত অনেক নতুন বিষয় আপনি আপনার বাস্তব জীবনে কাজে লাগাতে পারবেন। নিজের ব্যক্তি জীবন থেকে শুরু করে সমাজ জীবন পর্যন্ত সর্বক্ষেত্রে মনোবিজ্ঞানের নানা তত্ত্ব ও তথ্য আপনি কাজে লাগাতে পারবেন।
মনোবিজ্ঞান বিভাগে ৪ বছর মেয়াদী স্নাতক (সম্মান) শেষ করার পরে আপনি জেনারেল সাইকোলজিতে স্নাতকোত্তর করতে পারেন। অথবা প্রফেশনাল সাইলোলজিস্ট হতে চাইলে মাস্টার্সে অনেকগুলো এ্যাপ্লাইড শাখা আছে যেমন ক্লিনিক্যাল, কাউন্সেলিং & এডুকেশন, অর্গানাইজেশন্যাল বিহ্যাবিওর, স্কুল, চাইল্ড সাইকোলজি ইত্যাদি। আপনি এখান থেকে মাস্টার্স সহ এম ফিল করতে পারবেন।
ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের চতুর্থ তলায় "নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিট" নামক মানসিক সেবা প্রদানের একটি সেবাধর্মী প্রতিষ্ঠান পরিচালনা করছে। যেখান থেকে স্বল্পমূল্যে যে কেউ ছুটির দিন ছাড়া অফিস চলাকালীন সময়ে মানসিক সেবা গ্রহণ করতে পারে।
ক্যারিয়ারঃ
আর যাই হোক দিন শেষে আমাদের উদ্দ্যেশ্য থাকে ভালো একটা চাকরি। সেক্ষেত্রে আপনি যদি মনোবিজ্ঞান ভিত্তিক কোন স্বাধীন ও ইন্টারেস্টিং কাজে নিজেকে নিয়োজিত করতে চান তাহলে এখানে আপনাকে স্বাগতম।
১। উন্নত রাষ্ট্র গুলোর কথা বাদ ই দিলাম (সেখানে মনোবিজ্ঞান প্রথম সারির একটা বিষয়) দেশে দিন দিন মনোবিজ্ঞানীর চাহিদা বেড়েই চলেছে।
২। সর্বশেষ তথ্য অনুযায়ী দেশে মানসিক রোগে আক্রান্ত প্রায় ৩ কোটি মানুষ। এত বিপুল সং্খ্যক মানুষের সেবা প্রদানের জন্য প্রয়োজনীয় লোকবল নিতান্তই অপ্রতুল।
৩। অন্যন্য সরকারি চাকরির পাশাপাশি (যা সকলের জন্য সমান) সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে সাইকোলজিস্ট নিয়োগ করা হয়। বিশেষ করে হাসপাতাল গুলোতে চাকরির সুযোগ আছে। এছাড়া বেসরকারি বিভিন্ন সংস্থা, এনজিও, আন্তর্জাতিক সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠান বিশেষ করে স্পেশাল স্কুল গুলোতে চাকরির সুযোগ আছে।
৪। বিসিএসে প্রতিবছর কিছু না কিছু শিক্ষা ক্যাডার থাকে। জেনারেল ক্যাডারে সবার জন্য সমান সু্যোগ তো থাকছেই।
অসুবিধাঃ
প্রচুর এ্যাকাডেমীক পড়ালেখার চাপ। এ্যাকাডেমীক পড়ালেখার পাশাপাশি জবের প্রিপারেশন নেয়া খুবই কঠিন। ফার্স্ট ইয়ারে কিছুটা চাপ কম থাকলেও সেকেন্ড ইয়ার থেকে মাস্টার্স খুবই চাপ। সপ্তাহে ৫ দিনই ক্লাস থাকে। কখনো কখনো সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত প্রায় টানা (লাঞ্চ ব্রেকের সময় ছাড়া) ক্লাস থাকে। সপ্তাহে অনেক সময় ৩০-৩২ টা ক্লাস থাকে। যা অনেক ডিপার্টমেন্টের তুলনায় অনেক অনেক বেশী। এর উপরে প্রাক্টিক্যাল ল্যাবের কাজ আছে। ইয়ার সিস্টেম। ইংলিশ মিডিয়াম পড়ালেখা। ফাঁকিবাজি করার কোন সুযোগ নাই।এমনিতেই অনেক বিভাগের তুলনায় এখানে রেজাল্ট ভালো করা তুলনামূলক অনেক কঠিন। তার উপরে ফাঁকিবাজি করলেই ধরা। ফোর্থ ইয়ার বা মাস্টার্সে এসেও ফেল করার যথেষ্ট সুযোগ এখানে আছে।
** ত্রুটি মার্জনীয়। কারো কাছে নতুন ও আরো ভালো কোন তথ্য থাকলে কমেন্টস বা ইনবক্সে বললে এডিট করে দিব। অথবা এটার থেকে ভালো ও তথ্যবহুল কোন রিভিউ কেউ লিখতে পারলে আমারটা ডিলেট করে দিব। ধন্যবাদ।

Comments

  1. মানবিক বিভাগে পড়ে কি সাইকোলজিস্টহওয়াযা??

    ReplyDelete
  2. মানবিক বিভাগ পড়ে সাইকোলজিস্ট হওয়ার জন্য সর্ব নিম্ন কত পয়েন্ট লাগে

    ReplyDelete
    Replies
    1. ইংরেজিতে মাস্টার্স করেছি। এখন কি সাইকোলজি নিয়ে বিদেশে পড়াশোনার কোন উপায় আছে? যদি বলতেন?

      Delete
  3. অন্যবিষয়ে মাস্টার্স করার পর কি সাইকোলজিস্ট হওয়ার আর কোন সুযোগ আছে??

    ReplyDelete
  4. পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাড়া অন্য কোথাও সাইকোলজি পড়ানো হয়? আমি পড়তে চাই।কিন্তু
    কোন পাবলিকে বিশ্ববিদ্যালয়ে আমি সাইকেলজি পাই নি।

    ReplyDelete
  5. ভর্তি হতে গেলে এইচএসসিতে পয়েন্ট কত লাগে???

    ReplyDelete
  6. Ami inter a pori.amar psychology subject nai nai.ami ki psychology nia honours korte parbo

    ReplyDelete
  7. Manobik bivag thaka phycology niya pora jay??
    Pora gala o koto point laga?

    ReplyDelete
  8. জাতীয় বিশ্ববিদ্যালয় এর মনোবিজ্ঞান সাবজেক্ট এর পড়ার চাপ কেমন। ক্লাস না করে।নিজে নিজে পড়ে রেজাল্ট ভাল করা যাবে?

    ReplyDelete
  9. জব সিকিউরিটি কেমন?বিসিএস দেওয়ার পর কন ধরনের জব পাব

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

সমাজকর্ম Social Work / সমাজকল্যাণ Social Welfare

Geography and Environment - ভূগোল ও পরিবেশ

Islamic History and Culture - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি