World Religions & Culture - বিশ্ব ধর্ম ও সংস্কৃতি

সাবজেক্ট রিভিউ: বিশ্ব ধর্ম ও সংস্কৃতি (World Religions & Culture)
১)WRC নিতে চাইলে পড়তে হবে তাতে সন্দেহ নাই।আবার রাত-দিন পড়তে হয় না। তবে ইংরেজীর ওপর দক্ষতা থাকলে ভালো,ডিপার্টমেন্টের ম্যাক্সিমাম রেফারেন্স বই গুলো ইংরেজীতে,সব কোর্সেরই ভালো বাংলা বই নাই। একদম সত্য কথা। তবে এটা কোন এক্সকিউজ না। আপনার নিজের স্কিল ডিভেলপমেন্ট নিজেরই করতে হবে।এতে যে আপনি কতটুকু উপকৃত হবেন তা পরে টের পাবেন।
২)সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো, যেহেতু এই বিভাগে পৃথিবীর প্রায় সব উল্লেখযোগ্য ধর্ম ও তার সংস্কৃতি সম্পর্কে পড়ানো হয়, তাই শিক্ষার্থীর যেকোন ধর্ম সম্পর্কে ‘টলারেন্ট’ ও ‘লিবারেল’ মাইন্ডসেট থাকাটাই আকাঙ্ক্ষিত।তার অ্যাপরোচটা যেন শুদ্ধ হয়,সহনশীলতা যেন থাকে। উল্লেখ্য, ডিপার্টমেন্টে “কোন ধর্ম বড় বা ছোট”- এসব আজব জিনিস পড়ানো হয় না। কারন বিভাগটি “Comparative Religions “ না । এটা “World Religions and Culture”. কোর্সগুলো পড়তে হলে “Philosophy” ও “Religious Pluralism” সম্পর্কে বেসিক জ্ঞান থাকলে ভালো হয় নতুন শিক্ষার্থীর ক্ষেত্রে। শিক্ষার্থীরা বিভিন্ন ধর্ম ও সংস্কৃতির মানুষ সম্পর্কে জানে,নিজেদের সমৃদ্ধ করে তথা ইতিহাস থেকে,ধর্মীয় বিশ্বাস থেকে, জীবনাচরন থেকে ‘মানুষ’ হবার শিক্ষাটাই পায়।
৩)আরেকটা কথা,আপনি যদি আবার দুই কলম খোঁচা মাইরা নিজেরে এলিয়েন মনে করেন,মানে আপনার কিছু জানার বাকি নাই,এই ডিপার্টমেন্টে পড়া মানে ১,২,৩,৪, আর মানবজাতির ধর্মবিশ্বাস পড়ে কী হবে? - এইসব চিন্তা করেন তাহলে আমার অনুরোধ এই ডিপার্টমেন্টে না আসাই ভালো। পড়াশোনায় হয়তো কোনো আগ্রহই পাবেন না।ড.কাজী নূরুল ইসলাম,ড. নিরু কুমার চাকমা,ড.সৈয়দ আনোয়ার হোসেন,ড. নিরঞ্জন অধিকারী,কে এম সাদ উদ্দিন- এমন শ্রদ্ধেয় শিক্ষকদের ক্লাস করার যোগ্যতা আপনার নাই।তাই বলি, যাই পড়েন ,যেই সাবজেক্ট নিয়াই পড়েন,আগ্রহ নিয়া পড়েন।
ধন্যবাদ!এই হলো আমার অভিমত। আমার কথা মানতেই হবে বা আমার মতই যে ১০০% সতসিদ্ধ -এটাও আমি বলছি না। তবে - আমার অনুরোধ, যাই পড়েন,যাই কিছু করেন, সেটাতে যেন আপনার ‘আগ্রহ’ থাকে। ‘খিওরেটিকাল স্টাডিজ’ এর জন্য বিভাগটি অনবদ্য,সত্যিই ইন্টারেস্টিং।প্রায়োগিকভাবে বিবেচনা করলে,অনেক অজানা কিছুই জানতে পারবেন এখানে। এটা শিওর!চাকরির ক্ষেত্রে বলা যায় এটা নিজের স্কিলের ওপর নির্ভরশীল। কোন চাকরিই ‘মেরিন ড্রাইভ’ এর মত সোজা না পাওয়া।কোন ডিপার্টমেন্টই ১০০% গ্যারান্টি দিয়ে আপনাকে চাকরি পাইয়ে দেবে না। আশার বাণী বা অনুপ্রেরনা নিতে পারেন-ডিপার্টমেন্টের সিনিয়র এক্স-স্টুডেন্টরা অনেকে প্রশাসন,পুলিশ ক্যাডারে আছেন,নন-ক্যাডারে তো আছেনই। ডিপার্টমেন্টটা আসলে একটা পরিবারের মত,বন্ডিং ভালো।এখানে আসলে ক্ষতি নাই!
হয়তোবা কথাগুলো খুবই স্ট্রেইট ফরওয়ার্ড,তবে বিশ্বাস করেন আমি সহজভাবে সত্যিটা বোঝাতে চেয়েছি।আরেকবার ধন্যবাদ দিলাম!
জয় হোক WRC এর! ❤️
দেবাশীষ দাস।
২য় বর্ষ,৪র্থ সেমিস্টার
বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগ,
ঢাকা বিশ্ববিদ্যালয়।

Comments

  1. এই ডিপার্টমেন্টের সম্পূর্ণ সিলেবাস বলা যাবে? অর্থাৎ ৪ বছরে কী কী বই পড়ানো হয়, সেই বইগুলোর নাম। নামগুলো পেলে উপকৃত হতাম।

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

সমাজকর্ম Social Work / সমাজকল্যাণ Social Welfare

Geography and Environment - ভূগোল ও পরিবেশ

Islamic History and Culture - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি