History - ইতিহাস বিভাগ


পড়বেন, পড়বেন আর পড়বেন......
তবে হা করে শুধু মুখস্থ করলে সিজি ৩.৫ পাবেন কিন্তু ভাইভা বোর্ডে গেলে টিচাররা - আপনার সাথে পানি পথের ২য় যুদ্ধ করে ফলাফল স্বরূপ শূন্য দিতে পারে।
খাতা ভর্তি নিজের মনের মাধুরি মিশিয়ে কাহিনী লিখে আসলে টিচার ক্লাসে সুন্দর ভাবে আপনার খাতা ক্লাসে সবাইকে পড়ে শোনাবে........
ভুল করেও এখানে নিজের সৃজনশীলতা জাহিরের চেষ্টা চালাবেন না।
সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা ৩০ পর্যন্ত ক্লাস করবেন মাঝে মাঝে ১-২ ঘন্টা ব্রেক পাবেন ও ক্যাম্পাসের সৌন্দর্য উপভোগ করবেন।
কলাভবনে থেকে আপনা সামাজিক বিজ্ঞান অনুষদের ক্লাসের মতো সুবিধা পাবেন কারণ ক্লাস রুমগুলিকে আধুনিকায়ন করা হয়েছে।
ইতিহাস বিভাগে এসে প্রথমেই যে জিনিসের প্রতি আপনার নজর যাবে - তাহলো বিভাগের সামনে বোর্ডে টাঙানো বড় ভাই আপুরা যে প্রধান বিচারপতি, রাষ্ট্রপতি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি, ডিন, সাংবাদিক, পরিচালক...... এসব বিশিষ্ট ব্যক্তিরাই আপনার বিভাগের প্রাক্তন ভাই আপু সেটা দেখতে পারবেন।
এসব দেখে গর্বে গদগদ হয়ে যখন আপনি ১ম সেমমিস্টারে বান্ডুলেরর মতো ঘুরে পরিক্ষার আগের দিন পড়ে ২ পয়েন্ট পবেন তখন বুঝবেন আপনার লক্ষ্য হবে - বিসিএস......
ডিপার্টমেন্ট এর পড়াও এ ক্ষেত্রে কাজে লাগবে আপনার।
আর ৩৭ তম বিসিএস এর ১৯ জন শিক্ষা ক্যাডারের -১৪ জনই ছিল এ বিভাগের।
ইতিহাস বিভাগ চয়েজ না দেওয়ার পরও যখন পাবেন -নাকের পানি চোখের পানি এক করবেন দেখন আমাদের প্রিয় টিচার ম্যামরা আপনাকে সুন্দর মোটিভেশনাল বক্ত্যবের মাধ্যমে এ হতাশা থেকে বের করে আনবে।
কলাভবনে সব ডিপার্টমেন্ট এর আগে মিডটার্ম ও সেমমিস্টার ফাইনাল হবে ও ক্লাসের প্রথম দিনই বোর্ডে টাঙানো থাকবে পরীক্ষার ডেট- সর্বোপরি গোছানো ডিপার্টমেন্ট পাবেন।
এই যে শেষ পাতে দই খাবেন না!!!!
এই বিভাগে ভর্তি হবার পর সিনিয়রদের কাছে আদর - স্নেহ পাবেন তবে আদরে বাদর হবার আগে মনে রাখবেন বেয়াদবি করলে কানের তলে ২ টা পড়ে যাবে।

Comments

Post a Comment

Popular posts from this blog

সমাজকর্ম Social Work / সমাজকল্যাণ Social Welfare

Geography and Environment - ভূগোল ও পরিবেশ

Islamic History and Culture - ইসলামের ইতিহাস ও সংস্কৃতি